১২ বিষয় নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা বসছে আজ

হাওর বার্তা ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে একডজন বিষয় নিয়ে আজ বুধবার (৩১ অক্টোবর) ইসি সচিবালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তঃমন্ত্রণালয় সভা। এতে নির্বাচনের তফসিল ঘোষণার আগে পোস্টার, ব্যানার, বিলবোর্ড, দেয়াল লিখন অপসারণের নির্দেশনা। এ বিষয়ে পদক্ষেপ নিতে স্থানীয় সরকার বিভাগকে দায়িত্ব দেওয়া হচ্ছে। বুধবারের সভার কার্যপত্রে থেকে এ তথ্য পাওয়া গেছে।

ইসি সচিব হেলালুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আইনশৃঙ্খলা রক্ষায় পরিকল্পনা গ্রহণ, ঋণখেলাপিদের তথ্য সংগ্রহ, আবহাওয়া পরিস্থিতি অবগত করা, নির্বাচনি আচরণবিধি প্রতিপালনে ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়ে কর্মপরিকল্পনা হওয়ার কথা রয়েছে। বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিত থাকতে অনুরোধ জানানো হয়েছে।

সভার কার্যপত্রে নির্বাচনে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে বলা হয়েছে, আসন্ন সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে করতে কয়েকটি পদক্ষেপ নেওয়া দরকার। সেগুলো হচ্ছে, নির্বাচনি এলাকায় অবৈধ অস্ত্র উদ্ধার, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও সংখ্যালঘুদের নিরাপত্তা বিধান, নির্বাচনপূর্ব অনিয়ম রোধে ও নির্বাচনি এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া ও আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন সংক্রান্ত কর্মপরিকল্পনা গ্রহণ।

অন্যান্য বিষয়ে কার্যপত্রে বলা হয়েছে, ভোটের সময়ে সম্ভাব্য ৩৪টি দুর্গম কেন্দ্রে মালামাল পরিবহনে হেলিকপ্টার ব্যবহারের প্রয়োজন হবে। এ সংক্রান্ত পরিকল্পনা গ্রহণ করতে হবে। বিদেশি পর্যবেক্ষকদের আসার সুবিধার্থে ভিসা সহজ করা ও তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। রিটার্নিং কর্মকর্তা, মাঠপর্যায়ের অফিসগুলোতে নিরাপত্তা বাড়াতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর